18 October 2018 , Thursday
Bangla Font Download

You Are Here: Home » অর্থনীতি » স্বর্ণ ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: স্বর্ণ ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সঙ্গে বৈঠক করে সমিতির নেতারা এ সিদ্ধান্ত নেন।

এর আগে গত বুধবার সুনির্দিষ্ট নীতিমালা দাবির পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে রোববার থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য সব জুয়েলারি দোকান বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল বাজুস।

বৈঠক শেষে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম স্বর্ণ ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের সঙ্গে জুয়েলারি ব্যবসায়ীদের চলমান সংকট নিয়ে আমাদের কথা হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন এ খাতের জন্য নীতিমালা হবে। কোনো ব্যবসায়ীকে হয়রানি করা হবে না। এই আশ্বাসের পরিপ্রেক্ষিতে বাজুসের পক্ষ থেকে পূর্বঘোষিত ধর্মঘট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন বাজুসের সহ-সভাপতি এনামুল হক খান।

এদিকে আজ শনিবার মতিঝিল ফেডারেশন ভবনে ‘জুয়েলারি শিল্পে চলমান সংকট নিরসনের লক্ষ্যে’ এক যৌথ সংবাদ সম্মেলনের কথা থাকলেও তা হয়নি। বেলা দেড়টায় শুরু হওয়ার কথা থাকলেও পৌনে ৩টার দিকে সম্মেলনের ব্যানার খুলে ফেলা হয়। তখন অনুষ্ঠানস্থল থেকে সাংবাদিকরা বেরিয়ে যান।

৩টার পর এফবিসিসিআই সভাপতির উপস্থিতিতে জুয়েলারি সমিতির সহ-সভাপতি এনামুল হক খান তাদের পূর্ব ঘোষিত সব কর্মসূচি প্রত্যাহার করে নেন। তবে প্রত্যাহারের বিষয়টি জানেন না বলে অভিযোগ করেছেন সংগঠনটির সভাপতি গঙ্গাচরণ মালাকার। এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল। সংগঠনটির সভাপতি গঙ্গাচরণ মালাকার ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি জানেন বলে দাবি করেন তিনি।

উল্লেখ্য, বুধবার বাইতুল মোকাররমে অবস্থিত বাজুস কার্যালয়ে বেলা ৩টায় এক সংবাদ সম্মেলনে এ ধর্মঘটের কথা জানায় সংগঠনটি। একই সঙ্গে তারা শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খানের অপসারণও দাবি করেন।

বাজুস জানায়, সুনির্দিষ্ট নীমিমালা না হওয়া পর্যন্ত স্বর্ণ ব্যবসায়ীদের আন্দোলন চলবে। আন্দোলনের অংশ হিসেবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে ১১ তারিখ থেকে অনির্দিষ্টকালের ঘর্মঘট পালন করা হবে। একই সঙ্গে আগামী সোমবার স্বর্ণ ব্যবসায়ীরা পদযাত্রার মাধ্যমে বাইতুল মোকাররম মার্কেট থেকে সচিবালয়ের অভিমুখে যাবেন। ওইদিন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে স্মারকলিপি প্রদান করা হবে। এছাড়া ১৫ জুন সমাবেশের ঘোষণা দেয়া হয়।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD