21 May 2018 , Monday
Bangla Font Download

You Are Here: Home » খেলাধূলা, সর্বশেষ সংবাদ » ৩২ বছর পর এশিয়া কাপ হকির আয়োজক বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট:৩২ বছর পর আবারও এশিয়ার সেরার লড়াই ফিরছে বাংলাদেশে। আগামী ১১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত দশম এশিয়া কাপ হকির লড়াই হবে বাংলাদেশে। পূর্বের মতো এবারের আসরে অংশ নিচ্ছে আটটি দল। দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। ভারত, পাকিস্তান, জাপানের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। গ্রুপ ‘বি’তে রয়েছে মালয়েশিয়া, কোরিয়া, চায়না ও ওমান। ফোর কোয়াটার-রুলসে এবার টুর্নামেন্টের ম্যাচগুলো হবে।

সোমবার (২১ আগস্ট) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের বিষয়ে বিস্তারিত জানান এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তৈয়ব ইকরাম।

এশিয়া কাপ হকিতে বাংলাদেশের পারফরম্যান্স তলানিতে। সেরা চারে কোনোবারই থাকতে পারেনি। এবার কি ভাগ্য পাল্টাবে? কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশকে নিতে হবে, তা বলার অপেক্ষা রাখে না। কারণ, কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং অনুযায়ী ভারত রয়েছে ষষ্ঠ স্থানে, পাকিস্তানের অবস্থান ১৪তম স্থানে। পাকিস্তানের তিন ধাপ পিছিয়ে জাপান এবং জাপানের ১৭ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান!

র‌্যাঙ্কিং স্পষ্ট বলছে গ্রুপের দলগুলোর সঙ্গে বাংলাদেশের পার্থক্য। তবুও ঘরের মাঠে সেরা পারফরম্যান্স উপহার দিতে আত্মবিশ্বাসী হকি খেলোয়াড়রা। এরই মধ্যে প্রস্তুতির অংশ হিসেবে চীন থেকে ছয়টি প্রস্তুতি ম্যাচ খেলে এসেছে হকি দল। যদিও তাদের খেলার কথা ছিল আটটি ম্যাচ। ভালো প্রস্তুতির জন্য হকি দল ফের ফেডারেশনের কাছে দেশে কিংবা বিদেশে আরেকটি সিরিজ আয়োজনের দাবি করেছে।

এশিয়া কাপ হকির প্রথম তিন আসরের শিরোপা ঘরে তোলে পাকিস্তান। পরবর্তীতে দাপট দেখায় কোরিয়া। তারা ১৯৯৩, ১৯৯৯, ২০০৯ এবং ২০১৩ সালে এশিয়ার হকির মুকুট জেতে। ভারত ২০০৩ এবং ২০০৭ সালে চ্যাম্পিয়ন হয়।

এবারের এশিয়া কাপ হকিতে মোট ২৪টি ম্যাচ হবে। ১১ অক্টোবর ভারত ও জাপানের ম্যাচ দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে। দুপুর ৩টায় তাদের ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার পর সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ পাকিস্তানকে আতিথেয়তা দেবে। বাংলাদেশের পরের দুটি ম্যাচ ১৩ ও ১৫ অক্টোবর। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ হবে মাওলানা ভাসানী স্টেডিয়ামে।

১৯৮২ সালে প্রথম এশিয়া কাপ হকির আয়োজন করে এশিয়ান হকি ফেডারেশন। স্বাগতিক পাকিস্তান হয় চ্যাম্পিয়ন। তিন বছর পর বাংলাদেশে বসে এশিয়ার সেরার লড়াই। এরপর ভারত দুবার, মালয়েশিয়া চারবার, জাপান একবার এশিয়া কাপ আয়োজন করে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD