14 August 2018 , Tuesday
Bangla Font Download

You Are Here: Home » মুক্তকলম, সর্বশেষ সংবাদ » আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো দুই পর্বের বিশ্ব ইজতেমা

নিজস্ব প্রতিবেদক: আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো দুই পর্বের বিশ্ব ইজতেমা। লাখ লাখ মানুষের কাঙ্ক্ষিত আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের মুরব্বি হাফেজ মাওলানা মোহাম্মদ যুবায়ের। বেলা ১০টা ১৯ মিনিট থেকে শুরু করে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত ২৬ মিনিট স্থায়ী আবেগঘন আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে মাওলানা যুবায়ের বলেন, হে আল্লাহ্‌, আমাদের গুনাহখাতা মাফ করে দেন। আপনি আমাদের মালিক, আমরা তো আপনার কাছেই চাইবো এমন গভীর আকুতিপূর্ণ এ মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ২০১৮ সালের দুই পর্বের বিশ্ব ইজতেমা। মোনাজাতে সমগ্র বিশ্বের মুসলমানদের নিরাপত্তা, মুক্তি এবং ইহকাল ও পারলৌকিক কল্যাণ কামনা করে মহান রাব্বুল আলামীনের কাছে মিনতি জানানো হয়।আখেরি মোনাজাতে এ পর্বেও শরিক হয়েছেন ভিআইপিদের অনেকে, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, পদস্থ সরকারি কর্মকর্তাসহ দলমতনির্বিশেষে সমাজের সর্বস্তরের মানুষ। ধনী-গরিব, নেতাকর্মী নির্বিশেষে সকল শ্রেণি-পেশা-গোষ্ঠীর মানুষ। মোনাজাতের সময় দক্ষিণে আন্তর্জাতিক বিমানবন্দর, উত্তরে বোর্ড বাজার, পূর্বে পুবাইল রোডের মাঝুখান মিরের বাজার ও টঙ্গী বিসিক শিল্পনগরী, পশ্চিমে আশুলিয়া পর্যন্ত অন্তত ১০ বর্গ কিলোমিটার এলাকা বিস্তৃত বিশাল জনসমুদ্রে পরিণত হয়। মোনাজাতের সময় আকাশ কাঁপিয়ে ধ্বনি উঠে-‘ইয়া আল্লাহ, ইয়া আল্লাহ’ রব।
মুঠোফোন, রেডিও এবং স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সমপ্রচারের সুবাদে দেশ-বিদেশের আরো লাখ লাখ মানুষ ঘরে বসে মোনাজাতে অংশ নেন। নিজ নিজ গুনাহ মাফের জন্য গুনাহগার, পাপী-তাপী বান্দা প্রতিপালকের কাছে ক্ষমা চেয়ে কান্নায় বুক ভাসিয়েছেন আল্লাহর দরবারে। এ পর্বেও স্বাগতিক বাংলাদেশ ১৬ জেলার তাবলীগ অনুসারী মুসল্লি ছাড়াও বিশ্বের ৭৬টি দেশের প্রায় ৫ হাজার তাবলীগ অনুসারী বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন। সকাল থেকে দিকনির্দেশনামূলক বয়ানের পর লাখো মানুষের প্রতীক্ষার অবসান ঘটে বেলা ১০টা ১৯ মিনিটে। জনসমুদ্রে হঠাৎ নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন সেখানে দাঁড়িয়ে কিংবা বসে হাত তুলেন আল্লাহর দরবারে। টঙ্গী, গাজীপুর, উত্তরাসহ চারপাশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, কল-কারখানা, মার্কেট, বিপণিবিতান, অফিসসহ সবকিছু ছিল বন্ধ। ২৬ মিনিটের মোনাজাতে মাওলানা যোবায়ের প্রথম ১১ মিনিট মূলত পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ১৫ মিনিটে বাংলা ভাষায় দোয়া করেন। বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারীরা ছাড়াও কেবলমাত্র আখেরি মোনাজাতে শরিক হতে দূর-দূরান্ত থেকে মুসল্লিগণ বাস, ট্রাক, কার, মাইক্রোবাস, ট্রেন ও লঞ্চে যে যেভাবে পেরেছে টঙ্গীতে অবস্থান নেন। রাজধানী ঢাকার সরকারি-বেসরকারি অফিস, ব্যবসায়ী প্রতিষ্ঠান, দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান সর্বত্রই ছিল পূর্ণ ছুটির আমেজ। গতকাল সকাল থেকে টঙ্গীমুখো সকল প্রকার যান চলাচল বন্ধ করে দেয়ায় দীর্ঘ পথ হেঁটে টঙ্গী পৌঁছতে হয়েছে লাখ লাখ মানুষকে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD