24 April 2018 , Tuesday
Bangla Font Download

You Are Here: Home » সর্বশেষ সংবাদ » আলাদাভাবেই চলচ্চিত্র দিবস পালন: অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না করতে সম্মতি

মনিরুল ইসলাম :  শেষ পর্যন্ত আলাদা আয়োজনেই জাতীয় চলচ্চিত্র দিবস পালন করছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ও চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি। আলোচনার মাধ্যমে সমঝোতা না হওয়ায় আগামীকাল ৩ এপ্রিল দিবসটি উপলক্ষে পৃথক কর্মসূচি পালন করবে দু’ পক্ষ। সোমবার দুপুরে বিএফডিসিতে চলচ্চিত্র পরিচালক সমিতিতে স্বার্থ সংরক্ষণ কমিটির এক সভা শেষে বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেনের সাথে সাক্ষাৎ শেষে কমিটির নেতারা এ কথা জানান। চলচ্চিত্র দিবসের দিনব্যাপাী আয়োজনে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অপ্রীতিকর ঘটনা না ঘটার বিষয়ে উভয়পক্ষ প্রতিশ্রুতি দিয়েছে বলেও তারা জানান।

জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপনকে কেন্দ্র করে কিছুদিন ধরেই বিএফডিসি কর্তৃপক্ষের সঙ্গে  চলচ্চিত্রাঙ্গনের সকল সংগঠনের সমন্বয়ে গঠিত চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটির বিরোধ চলে আসছে। সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সৈয়দ হাসান ইমামকে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির সভাপতি পদে রাখার বিষয়ে বিএফডিসির গড়িমসির কারণে এই সমস্যা তৈরি হয়।এবারের চলচ্চিত্র দিবস উদযাপনে সর্বসম্মতিক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্ব  সৈয়দ হাসান ইমামকে জাতীয় কমিটির সভাপতি নির্বাচিত করা হয়। কিন্তু গত ২৭ মার্চ বিএফডিসির এমডি আমীর হোসেন মোবাইলে কল করে সৈয়দ হাসান ইমামকে এই পদে না থাকার অনুরোধ করেন। কারণ হিসেবে তিনি উপর মহলের নির্দেশনার অজুহাত দেন।  এই খবরে চলচ্চিত্রাঙ্গনের সর্বস্তরে ক্ষোভ দেখা দেয়। তারা সংবাদ সম্মেলন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পদত্যাগ দাবি করেন। সেখান থেকেই ঘটনার সূত্রপাত । তখন থেকেই  দেখা দেয় বিভক্তি। সমস্যা সমাধানে গত রবিবার স্বার্থ সংরক্ষণ কমিটির নেতাদের সঙ্গে আলোচনায় বসেন বিএফডিসির এমডি। এ সময় তিনি একসাথে চলচ্চিত্র দিবসের কর্মসূচি পালনের অনুরোধ জানান। তবে তার এই অনুরোধ নাকচ করেন আলাদাভাবে দিবসটি পালনের সিদ্ধান্তে অনড় থাকেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

পরে দিবসটি পালন নিয়ে আজ বিকেলে  সোমবার চলচ্চিত্র পরিচালক সমিতিতে বৈঠকে বসেন সিনিয়র অভিনেতা, পরিচালক, প্রযোজকসহ চলচ্চিত্রাঙ্গনের বিভিন্ন সংগঠনের নেতারা। এতে সৈয়দ হাসান ইমাম, আলমগীর. ফারুক, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, আবু মুসা দেবুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পরে তারা বিএফডিসির এমডি আমির হোসেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময়  এফডিসি এমডি আবারো একসঙ্গে চলচ্চিত্র দিবস পালনের অনুরোধ জানান। তবে তার আহ্বানে সাড়া দেননি চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটির প্রতিনিধিরা। তারা আলাদা অনুষ্ঠান আয়োজনের কথা জানিয়ে দেন। পরে উভয়পক্ষ কোনো ধরনের উস্কানি বা অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না করে শান্তিপূর্ণভাবে জাতীয় চলচ্চিত্র দিবসের আলাদা কর্মসূচি পালনে সম্মত হন।

এদিকে চলচ্চিত্র দিবস উপলক্ষে আগামীকাল সকাল ৯টায় এফডিসির উদ্যোগে  বর্ণাঢ্য র‌্যালি বের হবে। এতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রতিমন্ত্রী তারানা হালিম এফডিসির এমডি আমির হোসেনসহ সরকারী কর্মকর্তারা উপস্থিত থাকবেন। পরে বিকেল তিনটায় চলচ্চিত্র বিষয়ক সেমিনার আয়োজনা করা হবে।

অন্যদিকে লালগালিচা সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ  দিনব্যাপী নানা আয়োজনে দিবসটি পালন করবে চলচ্চিত্র স্বাসর্থ সংরক্ষণ কমিটি।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD