17 July 2018 , Tuesday
Bangla Font Download

You Are Here: Home » সর্বশেষ সংবাদ » ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ : চমকে যেতেন শরৎচন্দ্র নিজেই

নিজস্ব প্রতিবেদকঃ  ২৬ এপ্রিল। বৃহস্পতিবার। এফডিসির ৩নং ফ্লোরে শুটিং চলছে কাঠগড়ায় শরৎচন্দ্র। পরিচালক আরিফুর জামান আরিফ। সেটে ঢুকেই বড়কে গেলাম। মনে হচ্ছে শরৎচন্দ্রই হাঁটছে। গাজী রাকায়েত শরৎচন্দ্রের চরিত্র রূপদান করছেন। গাজী রাকায়েতকে দেখে বোঝারই কোন উপায় নেই উনি শরৎচন্দ্র নন। এই চরিত্রে তিনি অনবদ্য অভিনয় করছেন শুটিং-এ। তাঁর হাঁটা চলা, বেশ ভূষা অবিকল শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। শরৎচন্দ্র  বাঙালী সাহিত্যের একজন কালজয়ী কথার জাদুকর। তার রয়েছে অমর সব সৃষ্টি। সেই শরৎ বাবুকে নিয়েই নির্মিত হচ্ছে কাঠগড়ায় শরৎচন্দ্র।শুটিং দেখতে আসা একজন সাংবাদিক বলেই বসলেন, আসলেই শরৎবাবু আমাদের সামনে। বোঝার উপায় নেই তিনি নন। স্বয়ং শরৎচন্দ্র চট্টোপধ্যায় বেঁচে থাকলে তিনি হোচট খেতেন এই ভেবে আসলেই তো মনে হচ্ছে আমি।

বিএফডিসির ৩ নম্বর ফ্লোরে গত ২২ এপ্রিল থেকে ৩০ এপ্রিল কাঠগড়ায় শরৎচন্দ্র চলচ্চিত্রের শুটিং চলছে।

এই চলচ্চিত্রে দেবদাস চরিত্রে ফেরদৌস ও পার্বতী চরিত্রে অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত জনপ্রিয় নায়িকা পপি। এই চলচ্চিত্রের কাহিনী ও সংলাপ রচনা করেছেন হাশিম আখতার মো. করিমদাদ। চিত্রনাট্য করেছেন- পরিচালক নিজেই। এছাড়া রাজলক্ষী চরিত্রে অভিনয় করছেন মৌসুমী হামিদ। মহিম চরিত্রে আনিসুর রহমান মিলন  এবং অচলা চরিত্রে অভিনয় করছে তমা মির্জা। আরো রয়েছেন নিরব, রামেন্দ্র মজুমদার প্রমুখ।চিত্র গ্রহনে তপন আহমেদ। সংগীত পরিচালনায় আলী আকরাম শুভ। গীতিকার মোহাম্মদ রফিকুজ্জামান ।এই চলচ্চিত্রের কাহিনী ও সংলাপ রচনা করেছেন হাশিম আখতার মো. করিমদাদ। চিত্রনাট্য করেছেন- পরিচালক নিজেই। কাঠগড়ায় শরৎচন্দ্র ছবিটি প্রযোজনা করছে ইভেন্ট প্লাস ও এম আর ফিল্মস।

গাজী রাকায়েত সাথে শরৎচন্দ্র চরিত্রে অভিনয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,এ ধরনের চরিত্র পর্দায় যথাযথভাবে উপস্থাপন করা ভীষণ চ্যালেঞ্জের বিষয়। শরৎচন্দ্রের হাঁটা, চলা, খাবার খাওয়া, শারীরিক গড়ন, পোশাক, কথা বলার ধরন সবকিছু রপ্ত করতে হয়েছে।  চিত্রনাট্য হাতে পাওয়ার পর পুরোদমে প্রস্তুতি নিয়েছি। চেষ্টা করছি শরৎচন্দ্রের চরিত্রে অভিনয় করতে। কতটুকু পারবো জানি না। দর্শকরাই ছবিটি মুক্তি পেলে বিচার করবেন।

পার্বতী চরিত্রে পপিকে শুটিং-এ ভালোই লাগলো। পপি বলেন, এই চরিত্রে এই দেশে অন্য অভিনেত্রীরাও অভিনয় করেছেন। আমি আমার সাধ্য মত চেষ্টা করেছি। শুটিং-এর এক পর্যায়ে ফ্লোরে এসে হাজির হন বরণ্যে চলচ্চিত্রকার আমজাদ হোসেন। তার সঙ্গে ছিলেন আরেক চলচ্চিত্রকার শিল্পী চক্রবর্তীসহ ক’জন। তারা সেটে এসে এই ছবিটির  পরিচালক সহ সকলকে সাধুবাদ জানান শরৎচন্দ্রকে নিয়ে চলচ্চিত্রটি নির্মান করার জন্য ।

উল্লেখ্য, প্রখ্যাত বাঙালি কথাসাহিত্যিক ছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। তাঁর বিখ্যাত চরিত্র দেবদাস, পাবর্তী, রাজলক্ষ্মী, ইন্দ্রনাথ, অচলা এবং বড়দিদি কাহিনী নিয়ে ইতিমধ্যে চলচ্চিত্রের পর্দায় স্থান পেয়েছে। এরমধ্যে দেবদাস নিয়ে নির্মিত হয়েছে এই পর্যন্ত ২২টি চলচ্চিত্র। ঢাকাই চলচ্চিত্রে নির্মিত হয়েছে ২টি চলচ্চিত্র। এবার শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এসব চরিত্রের জীবন চেতনা নিয়ে নির্মিত হতে চলেছে কাঠগড়ায় শরৎচন্দ্র

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD