17 July 2018 , Tuesday
Bangla Font Download

You Are Here: Home » সর্বশেষ সংবাদ » আজ পবিত্র লাইলাতুল বরাত

নিজস্ব প্রতিবেদকঃ পবিত্র লাইলাতুল বরাত আজ। সৌভাগ্যের রজনী। ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে আজ মঙ্গলবার রাতে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি শবে বরাত হিসেবে পালিত হয়। ইসলাম ধর্মে এই রাতটি অত্যন্ত বরকতময়। এই রাতেই পরবর্তী এক বছরের জন্য মহান আল্লাহ তাআলা বান্দাদের রিজিক ও হায়াত নির্ধারণ করেন, রোগ থেকে মুক্তি দেন ও দোয়া কবুল করেন। এই রাতকে বলা হয় ‘সৌভাগ্যের রজনী’। শবে বরাতের মধ্য দিয়েই আসে পবিত্র মাহে রমজানের আগমনী বার্তা। এ কারণে মুসলিম উম্মাহর কাছে রাতটি অত্যন্ত মহিমান্বিত।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য এবং সমগ্র পৃথিবীর জন্য কল্যাণ ও শান্তি কামনা করেছেন।
এদিন ধর্মপ্রাণ মুসল্লিরা নফল রোজা রাখবেন। কোরআন তিলাওয়াত, জিকির-আজকারে মগ্ন থেকে আল্লাহর রহমত, বরকত ও ক্ষমাপ্রার্থনা এবং দান-খয়রাত করবেন। অনেকে কবরস্থানে গিয়ে প্রয়াত নিকটজনের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করবেন। মসজিদগুলোতে সন্ধ্যা থেকেই মুসল্লিদের উপস্থিতি বাড়তে থাকবে।এ ছাড়া অনেক বাড়িতে বিকেলে রুটি, হালুয়াসহ উপাদেয় মিষ্টি খাবার তৈরি করা এবং প্রতিবেশী ও গরিব-দুঃখীদের মধ্যে বিতরণ করা হবে।

শবেবরাত ফার্সি শব্দ। ‘শব’ অর্থ রাত আর ‘বরাত’ অর্থ ভাগ্য। শবেবরাত অর্থ ভাগ্যরজনী। প্রতি বছরের মতো এবারও শবেবরাত উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান রাতভর ইবাদত-বন্দেগিতে মগ্ন থাকবেন। ইসলামিক ফাউন্ডেশন এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

এদিকে শবেবরাতের রাতে আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি’র কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত উদযাপিত হবে। পবিত্র শবেবরাতের পবিত্রতা রক্ষার্থে এবং পবিত্র শবেবরাত অনুষ্ঠানটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করার জন্য মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD