22 June 2018 , Friday
Bangla Font Download

You Are Here: Home » সর্বশেষ সংবাদ » হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করবে চলচ্চিত্র প্রদর্শক সমিতি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে উৎসবে যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবি প্রদর্শনীর  উপর হাইকোর্ট   গত ১০ যে স্থগিতাদেশ দিয়েছে তার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি।

চলতি সপ্তাহে এই স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করবে বলে জানা গেছে।

গত বুধবার ১৬ মে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির কার্যনির্বাহি কমিটির এক সভায় উচ্চ আদালতে আপিল করার সিদ্ধান্ত হয়েছে বলে প্রদর্শক সমিতি সূত্রে জানা যায়।

এই বিষয়টি জানতে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইখতেখার উদ্দিন নওশাদ সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, উচ্চ আদালতে হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত সভায় নেয়া হয়েছে। এর বেশি তিনি জানাতে অপরাগতা প্রকাশ করেন। তবে  চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার  দেশ নিউজকে বলেন, সিনেমা হল বাঁচাতে সিনেমা  হল মালিকরা যা যা করার প্রয়োজন তা করবে। তবে  চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার  দেশ নিউজকে বলেন, সিনেমা হল বাঁচাতে সিনেমা  হল মালিকরা যা যা করার প্রয়োজন তা করবে।

তিনি বলেন, চলতি সপ্তাহে হাইকোর্ট বাংলাদেশের বিশেষ দিনে বিদেশি ছবি উপর যে, স্থগিতাদেশ দিয়েছে তার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে। আমদানি নীতিতে কোন প্রযোজক ছবি মুক্তির ব্যাপারে দিকনির্দেশনা দিতে পারেন না। আমদানি নীতির আলোকেই ছবি আমদানি করা এবং মুক্তি দেয়া হয়। সাফটাচুক্তিতে যে নির্দেশনা রয়েছে সেখানে বিশেষ দিনে ছবি মুক্তি দেয়া যাবে না তার উল্লেখ নেই। তাই আমরা উচ্চ আদালতে হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।

প্রসঙ্গত, এখন থেকে ঈদ, দুর্গাপুজা, পয়লা বৈশাখসহ দেশের বিভিন্ন উৎসবে এ দেশের প্রেক্ষাগৃহে যৌথ প্রযোজনা কিংবা আমদানি করা কোনো ছবি মুক্তি দেয়া যাবে না। এ-সংক্রান্ত এক রিটে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক গত বৃহস্পতিবার ১০ মে এ আদেশ দেন।

পাশাপাশি কেন যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবি বাংলাদেশের উৎসবের দিনে দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি অবৈধ হবে না—এ-সংক্রান্ত একটি রুল জারি করেছেন। তথ্যসচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, তথ্য মন্ত্রণালয়ের উপসচিবকে (চলচ্চিত্র) চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৯ মে বুধবার নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম উক্ত আদালতে বিদেশি ছবি বাংলাদেশের বিশেষ দিবসগুলোতে প্রদর্শনের স্থগিত চেয়ে এই রিট করেন। রিটকারীর পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

এদিকে, আসন্ন ঈদে কলকাতার ছবি “ ভাইজান এলো রে” ও সুলতান ছবি দুইটি মুক্তি ঠেকাতে  সেলিনা বেগম হাই কোর্টে রিটটি করেন বলে সিনেমা হল মালিকরা মনে করেন। ভাইজান এলো রে ছবিতে নায়ক হচ্ছেন বাংলাদেশের সাকিব খান ও কলকাতার নায়িকা শ্রাভন্তী।

অন্য দিকে সুলতান ছবির নায়ক জিৎ ও নায়িকা বাংলাদেশের মেয়ে বিদ্যা সিনহা মিম এই ছবিটি দুটি আমদানি করে আসন্ন ঈদে মুক্তি দেয়ার কথা রয়েছে।

ভাইজান এলো রে ও সুলতান ছবির প্রযোজক ও বাংলাদেশের ছবি দুটির আমদানিকারক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে দুটি ছবিই আগামি ১৫ জুন কলকাতায় মুক্তি পাবে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

You must be Logged in to post comment.

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: হানিফ চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ই-মেইল: monirjjd@yahoo.com,

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD