26 September 2017 , Tuesday
Bangla Font Download

You Are Here: Home » সর্বশেষ সংবাদ » আজ ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট পেশ

ঢাকা : আজ জাতীয় সংসদে ২০১৩-১৪ অর্থ বছরের জাতীয় বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে বিকেল ৪টায় এ বাজেট পেশ করবেন।

এই বাজেট হবে বর্তমান মহাজোট সরকারের এ মেয়াদের পঞ্চম ও শেষ বাজেট। আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৭৪ হাজার ২৭৫ কোটি টাকা বরাদ্দ হতে পারে। মোট বাজেটের আকার ২ লাখ ২৫ হাজার কোটি টাকা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে বিশাল আকারের আসন্ন বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা এক লাখ ৬৭ হাজার ৪৫৯ কোটি টাকা হতে পারে। এর মধ্যে কর রাজস্ব এক লাখ ৪১ হাজার ২১৯ কোটি টাকা ধরা হতে পারে।
এতে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত (এনবিআর) করব্যবস্থা থেকে এক লাখ ৩৬ হাজার ৯০ কোটি টাকা এবং এনবিআর বর্হিভূত করব্যবস্থা থেকে ৫ হাজার ১২৯ কোটি টাকা হতে পারে। আর কর ব্যতীত প্রপ্তি ২৬ হাজার ২৪০ কোটি টাকা আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে।

নতুন বাজেটে বিদেশী অনুদান প্রাপ্তি বাবদ ৬ হাজার ৬৭০ কোটি টাকা ধরা হতে পারে। অনুদানসহ আগামী বাজেটে মোট রাজস্ব এক লাখ ৭৪ হাজার ১২৯ কোটি টাকা প্রাপ্তির পরিকল্পনা করা হতে পারে।

এদিকে চলতি অর্থ বছরের বাজেটে বিদেশী অনুদানসহ রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক লাখ ৩৯ হাজার ৬৭০ কোটি টাকা।

এছাড়া প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদাকরণের ব্যবস্থা, কৃষিতে ভর্তুকি, সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাত আরো সম্প্রসারণ, বিদ্যুৎ, শিক্ষাসহ বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি করা হবে বলে ইতোমধ্যে অর্থমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন।

এদিকে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত তিনবারের মত এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে। ঐ দিন বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রাঃ হালচিত্র-২০১৩, বিদ্যুৎ ও জ্বালানী খাত উন্নয়নে পথনকশা অগ্রগতির ধারা, সম্পূরক আর্থিক বিবৃতি, নারীর উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় চল্লিশটি মন্ত্রণালয়/বিভাগের কার্যক্রম, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, অর্থনৈতিক সমীক্ষা, মঞ্জুরী ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), মঞ্জুরী ও বরাদ্দের দাবিসমূহ (উন্নয়ন), রেলযোগাযোগ ব্যবস্থা : বর্তমান ও ভবিষ্যত, বাংলাদেশে দারিদ্র্য ও অসমতা : উত্তরণের পথেযাত্রা, জেলা বাজেট, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি এবং মধ্যমেয়াদী বাজেট কাঠামো ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে।
একই সংগে পরিকল্পনা কমিশন প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচি-২০১৩-১৪ এর একটি দলিল এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী- ২০১২-১৩ জাতীয় সংসদে পেশ করা হবে।

বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd বাজেটের সকল তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন/পারবে এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।
ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.mof.wwgw.bangladesh.gov.bdov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.org, www.pmo.gov.bd ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

শুক্রবার বিকেল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

উপদেষ্টা : মাসুদ রানা, কাজী আকরাম হোসেন, খন্দকার সাঈদ আহমেদ, প্রকাশক : রোকেয়া চৌধুরী বেবী, সম্পাদক : রফিক আহমেদ মুফদি, প্রধান বার্তা সম্পাদক : মহসিন হোসেন, বিশেষ প্রতিনিধি : মোস্তাক হোসেন, মনিরুল ইসলাম, চিফ রিপোর্টার: জুটন চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক : জাকির হোসেন। যোগাযোগ: ২৭৮, পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯। বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : রুম নম্বর ১২০৪, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা। মোবাইল : ০১৮১৯-০৬৭৫২৯, ০১৭১১-৭৮৩৮৬৮, ই-মেইল: monirjjd@yahoo.com, mohsindesh@gmail.com

Site Hosted By: WWW.LOCALiT.COM.BD