September 24, 2020, 9:50 pm

৩ ট্রিলিয়ন ডলার আমেরিকার বাজেট ঘাটতি

৩ ট্রিলিয়ন ডলার আমেরিকার বাজেট ঘাটতি

মহামারি করোনা মোকাবিলা করতে গিয়ে চরমে উঠেছে আমেরিকার বাজেট ঘাটতি। চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই এই রেকর্ড পৌঁছেছে ৩ ট্রিলিয়ন বা ৩ লাখ কোটি মার্কিন ডলারে। বিষয়টি সামনে এনেছে মার্কিন রাজস্ব বিভাগ।

এক পরিসংখ্যানে মার্কিন রাজস্ব বিভাগ জানিয়েছে, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসেই মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার ৬ ট্রিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে। এর মধ্যে ২ ট্রিলিয়নের বেশি ডলার খরচ হয়েছে করোনা নিয়ন্ত্রণ কর্মসূচিতে। অর্থাৎ, তিন ট্রিলিয়ন ডলার বাজেট ঘাটতির মুখে পড়েছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ আমেরিকা।

এর আগেও ২০০৯ সালের বড় ধরনের বাজেট ঘাটতির মুখে পড়েছিল যুক্তরাষ্ট্র। সে সময় মহামন্দার ধাক্কা সামলাতে গিয়ে বেসামাল হয় যুক্তরাষ্ট্রের অর্থনীতি। পরিস্থিতি স্বাভাবিক হতে লাগে কয়েক বছর। কিন্তু চলতি বছর আমেরিকার বাজেট ঘাটতি দাঁড়িয়েছে ২০০৯ সালের ঘাটতি বাজেটের প্রায় দ্বিগুণ। এরই মাঝে মার্কিন কংগ্রেশনাল বাজেট অফিস জানিয়েছে, সেপ্টেম্বরে চলতি অর্থবছর শেষ হলে যুক্তরাষ্ট্রের মোট ঋণের পরিমাণ ২৬ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। ফলে আগামীতে বড় ধরনের আর্থিক সংকটের মুখে পড়তে চলেছে আমেরিকা, এমন আশঙ্কাও করছেন অর্থনীতিবিদদের একাংশ।

জানা যাচ্ছে, মহামারি করোনা সংক্রমণ শুরু হওয়ার আগে থেকেই আমেরিকার বাজেট ঘাটতি ছিল প্রায় ১ ট্রিলিয়ন ডলার। পরে করোনার ধাক্কায় রীতিমতো বিস্ফোরণ ঘটে এই সংকটের। গত এপ্রিল-জুনে যুক্তরাষ্ট্রের অর্থনীতি সংকুচিত হয় ৩০ শতাংশেরও বেশি। এদিকে বিভিন্ন জরিপেও দেখা যাচ্ছে, আমেরিকায় চাকরিচ্যুতি ও ব্যবসা বন্ধের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT