October 20, 2020, 2:29 am

প্রীতিলতার শুটিং শুরু হচ্ছে

প্রীতিলতার শুটিং শুরু হচ্ছে

প্রীতিলতা চরিত্র নিয়ে ইতিহাস নির্ভর চলচ্চিত্র তৈরির গল্প গাঁথা হচ্ছে গত ৪ বছর ধরেই। ছবির ঘোষণাও হয়ে গেছে বেশ আগে। কিন্তু কোনোভাবে শুটিংয়ে গড়াচ্ছিল না। অবশেষে গোলাম রাব্বানীর চিত্রনাট্যে প্রথম চলচ্চিত্রের নায়িকা হলেন পরীমনি। তরুণ নির্মাতা রাশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা পরীমনি।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ইউফরসির ব্যানারে নির্মিত এই ছবির শুটিং শুরু হচ্ছে আগামী ১ নভেম্বর থেকে। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চিত্রনাট্যকার।

নির্মাতা বলেন, ‘প্রীতিলতা চরিত্রে আমাদের কাছে পরীমনিকে পারফেক্ট মনে হয়েছে। দীর্ঘদিন ধরেই চরিত্রটি নিয়ে আলাপ চলছিল পরীর সঙ্গে। এখন আমরা পরীকে প্রীতিলতা রূপে দর্শকের কাছে হাজির করার অপেক্ষায় আছি।’

চিত্রনাট্যকার বলেন, ‘৪ বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম, আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র তাই আমাকে রিসার্চে বেশি সময় দিতে হয়েছে চিত্রনাট্য লিখতে গিয়ে। চেষ্টা করেছি প্রীতিলতাকে আমাদের সুপারহিরো হিসেবে স্টাবলিস্ট করতে। পরী এই চরিত্রটিতে খুবই ভালো করবে বলে আমাদের প্রত্যাশা।’

এর আগে ২০১৬ সালে ঘোষণা আসে প্রথমবারের মতো বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত সিনেমার। সে বছরের সেপ্টেম্বর মাসের শেষদিকে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানানো হয় ছবিটির সঙ্গে যুক্ত থাকবেন সেলিনা হোসেন, বিবি রাসেল, মাতিয়া বানুর মতো বিশিষ্ট ব্যক্তিরা। বলা হয়, চলচ্চিত্রটির পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে কাজ করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কস্টিউম ডিজাইনিংয়ে থাকবেন বিবি রাসেল।

ছবিটির সঙ্গে যুক্ত হয়েছে প্রীতিলতা ট্রাস্টও। সেদিন প্রীতিলতার স্মরণে ও চলচ্চিত্রের নির্মাণ কাজের অংশ হিসেবে বাংলার প্রীতিলতা ডটকম নামে একটি ওয়েব সাইটের উদ্বোধন করা হয়।

প্রসঙ্গত, ১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে নিজের জীবন আত্মহুতি দেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT