October 25, 2020, 1:31 pm

ট্রাম্প-বাইডেন দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল

ট্রাম্প-বাইডেন দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের মধ্যকার দ্বিতীয় বিতর্ক বাতিল করেছে প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশন। আগামী ১৫ নভেম্বর বিতর্কটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় সরাসরি মঞ্চে বিতর্কের পরিবর্তে ভার্চুয়াল পদ্ধতিতে বিতর্কের প্রস্তাবনা আসে। কিন্তু ট্রাম্প সাফ জানিয়ে দেন ভার্চুয়াল বিতর্ক হলে তিনি তাতে অংশ নেবেন না। ফলে জটিলতা সৃষ্টি হলে গতকাল শুক্রবার দ্বিতীয় বিতর্ক বাতিল করে কমিশন। ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।

এক বিবৃতিতে ডিবেট কমিশন জানায়, ১৫ অক্টোবরের দ্বিতীয় বিতর্ক হচ্ছে না। তারা এখন আগামী ২২ অক্টোবরের তৃতীয় ও চূড়ান্ত বিতর্কের প্রস্তুতির দিকে মনোযোগ দিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার সকালে কমিশন জানিয়েছিল, প্রেসিডেন্ট ট্রাম্প যেহেতু করোনায় আক্রান্ত, ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামিতে অনুষ্ঠাতব্য দ্বিতীয় বিতর্ক ভার্চুয়ালি হবে। এরপরই বাদ সাধেন ট্রাম্প। তিনি ভার্চুয়াল বিতর্কে অংশ নিতে নারাজ বলে জানান।

এদিকে বাইডেন শিবির কমিশনের সিদ্ধান্ত মেনে নিয়ে পরবর্তী বিতর্ক নিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে। বাইডেনের নির্বাচনী প্রচার কমিটির মুখপাত্র অ্যান্ড্রু বেটস গতকাল এক বিবৃতিতে বলেন, ‘একমাত্র যে বিতর্কে ভোটাররা প্রশ্ন করার সুযোগ পান, সেই বিতর্কে অংশ নিতে অস্বীকৃতি জানালেন ট্রাম্প। এটি অবশ্য অবাক করার মতো কিছু নয়।’

প্রথম বিতর্কে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণ, সুপ্রিম কোর্ট, অর্থনীতি ও চলমান বর্ণবাদ কেন্দ্রিক সহিংসতা নিয়ে বেশ পর্যুদস্ত হন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন গণমাধ্যমগুলোতে বাইডেন প্রথম বিতর্কে ভালো করেছেন বলে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্ক একটি অন্যতম অনুষঙ্গ এবং এটি নির্বাচনে বিশেষ গুরুত্ব বহন করে। মার্কিন রাজনীতিতে প্রেসিডেন্ট প্রার্থীদের দলীয় মনোনয়ন নিতে হলেও বিতর্ক প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়। সেখানে প্রার্থীদের প্রজ্ঞা, মেধা ও সহনশীলতাসহ অনেক কিছু সম্পর্কে ধারণা পায় ভোটাররা।

যুক্তরাষ্ট্রে প্রতিবার প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থীদের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়। এর মধ্যে তিনটি প্রেসিডেন্সিয়াল ডিবেট ও একটি ভাইস প্রেসিডেন্সিয়াল ডিবেট। প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট অনুষ্ঠিত হয় ওহাইওর ক্লিভল্যান্ডে। দ্বিতীয়টি বাতিল করা হলো। আর তৃতীয় বিতর্ক হওয়ার কথা রয়েছে ২২ অক্টোবর টেনেসির ন্যাশভিলে। এ ছাড়া গত ৭ অক্টোবর ইউটার সল্টলেক সিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী মাইক পেন্স ও ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT