October 25, 2020, 1:30 pm

সবজির দাম বেড়েছে কয়েকগুণ

সবজির দাম বেড়েছে কয়েকগুণ

বগুড়ায় নানা জাতের সবজির দাম বেড়েছে কয়েকগুণ। কয়েক দফা বন্যা ও অতিবৃষ্টির কারণে উৎপাদন কমে যাওয়ায় সব ধরনের সবজির দাম বেড়েছে, দাবি বিক্রেতাদের। গাইবান্ধায় প্রতিদিন বাড়ছেই কাঁচা সবজির দাম। বাজার নিয়ন্ত্রণের ব্যাপারে সংশ্লিষ্ট মহলের উদ্যোগহীনতায় হতাশ সবাই।

উত্তরের সবচেয়ে বড় পাইকারি সবজির হাট বগুড়ার মহাস্থান। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় এই হাট থেকে সবজি সরবরাহ করা হয়। কিন্তু গেলো প্রায় ১০ দিন এখানে চাহিদার তুলনায় অনেক কম সবজি মিলছে পাইকারি ক্রেতাদের। কয়েকদফা বন্যা ও টানা বৃষ্টির কারণে ফলন হয়েছে অনেক কম। উৎপাদন কম হওয়ায় পাইকারি বাজারে সব ধরনের সবজির দাম কয়েক গুণ বেড়ে গেছে।

 

এদিকে, পাইকারি বাজার থেকে বেশি দামে কেনা সবজির দাম ইচ্ছেমতো বাড়িয়ে বিক্রি করছে খুচরা বিক্রেতারা। পাইকারি দামে ৪০ থেকে ৪৫ টাকা দিয়ে কেনা বেগুন বগুড়া শহরের বাজারে বিক্রি হচ্ছে ৮০ টাকা প্রতি কেজি। একইভাবে আলু, পটল, মূলা, করলাসহ সব ধরনের সবজিতেই কেজি প্রতি নেয়া হচ্ছে ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেশি দাম।

 

এ বিষয়ে কৃষি বিভাগ জানায়, আগামী মাসের শুরুর দিকে নতুন সবজি বাজালে এলে কমবে এই বাজার দর।

 

এদিকে, গাইবান্ধায় এক সপ্তাহ আগেও আলুর দাম ছিলো ২০ থেকে ২৫ টাকা। এখন সেই আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। অন্যান্য সবজির দামও বেড়েছে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা। আড়তদাররা বলছেন, বাজারে শাকসবজির আমদানি কম। এছাড়া প্রান্তিক চাষিরাও সবজির দাম বেশি হাঁকছেন ফলে দাম কমানো কঠিন হয়ে পড়েছে।

 

অন্যদিকে, অভিযোগ পাওয়ার সঙ্গেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT