December 5, 2020, 2:02 pm

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর থেকে সূচক কমতে থাকে, যার জের ধরে লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানিও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর। লেনদেনও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ১৪২ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে গতকাল দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৬৫ লাখ ৯৩ হাজার টাকা।

অন্যদিকে এর আগের কার্যদিবসে ডিএসইর ব্রড ইনডেক্স ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭২৫ পয়েন্টে। আর ওই দিন লেনদেন হয়েছিল ৯২৮ কোটি ৮৫ লাখ ১১ হাজার টাকা। সে হিসাবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৪২ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে গতকাল দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৫০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানির ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আরদিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৫ লাখ ৮৭ হাজার টাকা।

গতকাল দর বৃদ্ধির শীর্ষে ছিল অ্যাসোসিয়েট অক্সিজেন। এই কোম্পানিটির শেয়ারদর বাড়ে প্রায় ১০ শতাংশ। একইভাবে এসইএমএল মিউচুয়াল ফান্ড, এসইএমএলআইবি মিউচুয়াল ফান্ড, সিএপিএমআই মিউচুয়াল ফান্ড, জাহিন টেক্স ও ভিএমএমএলআর মিউচুয়াল ফান্ডের ইউনিটদরও প্রায় ১০ শতাংশ করে বাড়ে। এছাড়া ওয়ালটন, ফাইনফুড, বিডি ল্যাম্পসসহ আরও কিছু কোম্পানির শেয়ারদর বাড়তে দেখা যায়।

এদিকে গতকাল দর হ্রাসের আথিপত্য ছিল বিমা খাতের। তালিকায় প্রথমেই ছিল গ্লোবাল ইন্স্যুরেন্স। গতকাল এই কোম্পানির শেয়ারে তেমন আগ্রহ দেখাননি বিনিয়োগকারীরা, যার জের ধরে দিন শেষে এই কোম্পানির শেয়ারদর কমেছে প্রায় ৯ শতাংশ। তালিকায় পরের অবস্থানে থাকা বিমা কোম্পানি হচ্ছে বিপাবলিক ইন্স্যুরেন্স। কাক্সিক্ষত ক্রেতা না থাকার কারণে উল্লেখযোগ্যহারে কমতে দেখা যায় এই কোম্পানির শেয়ারদর। দিন শেষে কোম্পানির প্রতিটি শেয়ারদর কমতে দেখা যায় আট শতাংশ। তালিকায় এর পরের অবস্থানে ছিল সিঅ্যান্ডএ টিক্সটাইল। গতকাল দিন শেষে এই কোম্পানিটির শেয়ারদর কমে প্রায় আট শতাংশ। একইভাবে কমতে দেখা যায় শ্যামপুর সুগারের শেয়ারদর। দিন শেষে জেড ক্যাটেগরির এই কোম্পানির শেয়ারদর কমে সাত দশমিক ৬৯ শতাংশ। এছাড়া উল্লেখযোগ্য হারে কমে ইমাম বাটন, জনতা ইন্স্যুরেন্স, প্রিমিয়াম ইন্স্যুরেন্সসহ আরও কিছু কোম্পানির শেয়ার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT