February 25, 2021, 3:00 am

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইট চালু

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইট চালু

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলাদেশের স্বাধীনতার আসন্ন ৫০তম বার্ষিকীর সম্মানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার আনুষ্ঠানিকভাবে ‘শেয়ারআমেরিকা’ ওয়েবসাইটের বাংলা সংস্করণ চালু করেছেন। বাংলা ভাষায় নতুন ওয়েবসাইটের প্রকাশ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান প্রদর্শনের প্রতীক।

বাংলাদেশ ও বিশ্বজুড়ে বসবাসকারী বাংলা ভাষাভাষি মানুষদের কাছে নির্ভুল ও সঠিক তথ্য পৌঁছে দেওয়ার মাধ্যম হিসেবেও এই ওয়েবসাইটটি কাজ করবে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে।

শেয়ারআমেরিকা ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তথ্য জানানোর একটি ব্যবস্থা। এর মাধ্যমে স্টেট ডিপার্টমেন্ট মার্কিন জনগণ, মূল্যবোধ, সংস্কৃতি ও বিশ্বব্যাপী আমেরিকার বৈদেশিক নীতি সংক্রান্ত তথ্য প্রকাশ করে থাকে। এখানে প্রকাশিত তথ্য সবার জন্য উন্মুক্ত এবং যে কেউ বিনামূল্যে এই তথ্য পেতে পারেন।

বাংলা ভাষার নতুন এই ওয়েবসাইটি শেয়ারআমেরিকার ইংরেজি ভাষার ওয়েবসাইটের প্রায় অনুরূপ এবং এতে ধর্মীয় স্বাধীনতা, আইনের শাসন, অর্থনৈতিক সমৃদ্ধি, মানবিক মর্যাদা ও সার্বভৌমত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনায় সহযোগিতার লক্ষ্যে প্রতিবেদন ও আকর্ষণীয় গল্প ও ছবি প্রকাশ করা হবে।

বাংলা ভাষাভাষি মানুষ যাতে নিয়মিতভাবে নতুন নতুন বিষয় ও তথ্য পেতে পারেন সে লক্ষ্যে শেয়ারআমেরিকা বাংলা ওয়েবসাইটটি নিয়মিতভাবে হালনাগাদ করা হবে।

ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, আমরা আশা করি নতুন ওয়েবসাইটটি বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বোঝাপড়া আরও বাড়াবে। স্বাধীনতার ৫০তম বার্ষিকীর বিশেষ এই সময়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনকালে আমি আশা করি, আপনারা বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাসের কথা স্মরণ করবেন এবং ১৯৫২ ও ১৯৭১ উভয় বিজয় থেকে শুরু করে আজ পর্যন্ত অর্জিত সকল কিছুর জন্য গর্বিত হবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT