March 4, 2021, 1:11 am

ইমরান খানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল ভারত

ইমরান খানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল ভারত

পাকিস্তানের বিমানকে ভারতের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দিয়েছে নয়াদিল্লি। আজ মঙ্গলবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের আমন্ত্রণে দুদিনের সফরে শ্রীলঙ্কা যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু শ্রীলঙ্কায় যাওয়ার সময় ভারতীয় আকাশসীমা ব্যবহার জরুরি ছিল ইমরান খানের। যে কারণে দিল্লির অনুমতি প্রয়োজন হয় ইমরানের।

ভারত তার আকাশসীমা ব্যবহারের অনুমতি না দিলে ইমরান খানকে বাধ্য হয়ে শ্রীলঙ্কার বিমানে করে সে দেশে যেতে হতো।

উল্লেখ, ২০১৯ সালে ভারতের জম্মু-কাশ্মীরের উপর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পর ইসলামাবাদ নিজেদের আকাশসীমা ব্যবহারে ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করে। যার ফলে সেই সময় ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে সফরের সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের জন্য অনুমতি চায়। কিন্ত সে সময় ভারতকে সেই অনুমতি দেয়নি পাকিস্তান। ফলে আলাদা রুট ধরে গন্তব্যে পৌঁছাতে হয় তাঁদের।

ইমরান খান পাকিস্তানের ক্ষমতায় আসার পর এটাই তাঁর দ্বিতীয় বিদেশ সফর। এর আগে তিনি আফগানিস্তান সফরে গিয়েছিলেন। তবে এবারে শ্রীলঙ্কা সফরের ১০ দিন আগেই ইসলামাবাদ ভারতের কাছে আকাশসীমা ব্যবহারের জন্য অনুমতি চায়। যেক্ষেত্রে অনুমতি দেয় নয়াদিল্লি।

জানা যায়, দুই দিনের সফরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ইমরান খানের। বৈঠকে স্বাস্থ্য, শিক্ষা, প্রযুক্তি, কৃষি, প্রতিরক্ষা ও পর্যটন ক্ষেত্র নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT