March 3, 2021, 11:52 pm

ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে’ ফেললেন এরদোগান

ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে’ ফেললেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লেখা চিঠি ‘ডাস্টবিনে’ ফেলে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। চিঠির বিষয়বস্তু ছিল সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি’র এক খবরে এ তথ্য জানা যায়।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর পাঠানো ৯ অক্টোবরের সেই চিঠিতে এরদোগানকে উদ্দেশ্য করে ট্রাম্প লিখেছেন, ‘একগুঁয়ে ও বোকার মতো আচরণ করবেন না!’

তুর্কি প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্রের বরাতে বিবিসি জানায়, এরদোগান ওই চিঠি পুরোপুরি অগ্রাহ্য করে ডাস্টবিনে ফেলে দিয়েছেন।

চিঠিতে এরদোগানকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, নিশ্চয়ই আপনি হাজার হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী থাকতে চান না। আর আমিও চাই না তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেওয়ার দায় নিতে। কিন্তু, প্রয়োজনে আমাকে সেটাই করতে হবে। ইতোমধ্যে আপনি তার কিছু নমুনা দেখেছেন।

চিঠিতে এরদোগানকে উপযোগী সিদ্ধান্ত নেওয়া আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ ব্যাপারে মানবিক দিক বিবেচনা করে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিলে ইতিহাস আপনাকে ভালো হিসেবেই মনে রাখবে। আর যদি পরিণতি ভালো না হয়, তবে ইতিহাসে আপনি পরিচিত হবেন খলনায়ক হিসেবে।

গত ৯ অক্টোবর থেকে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তুরস্ক। এ অভিযানে এখন পর্যন্ত শতাধিক মানুষ নিহত ও প্রায় তিন লাখের মতো মানুষ বাস্তুহারা হয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের মতে, এ অবস্থা চলতে থাকলে প্রায় সাড়ে চার লাখ মানুষ ঘরহারা হতে পারে।

বিশ্লেষকদের মতে, ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে তুরস্ককে সামরিক অভিযানের ‘সবুজ সংকেত’ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, বুধবার (১৬ অক্টোবর) বিরল এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। সেনা প্রত্যাহারের নিন্দায় এক ভোটাভুটিতে ডেমোক্রেটিক পার্টির সঙ্গে যোগ দিয়েছেন প্রেসিডেন্টের রিপাবলিকান পার্টির ১২৯ জন সংসদ সদস্য। শিগগিরই তুরস্ককে ‘যুদ্ধবিরতির আহ্বান’ দেওয়ার পক্ষে ভোট পড়েছে ৩৫৪টি আর বিপরীতে পড়েছে ৬০টি।

এদিন হোয়াইট হাউসে সাংবাদিকদের ব্রিফিংকালে ডোনাল্ড ট্রাম্প নির্লিপ্ত ভঙ্গিতে বলেন, ওটা আমাদের সীমান্ত নয়। সিরিয়ায় তুরস্কের অভিযানও আমাদের সমস্যা নয়। তাছাড়া, কুর্দিরাও ফেরেশতা নয়।

তুরস্ক-সিরিয়া সীমান্তের বর্তমান পরিস্থিতি যুক্তরাষ্ট্রের জন্য ‘কৌশলগতভাবে দুর্দান্ত’ উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা দেখছি, সমঝোতা করছি ও তুরস্ক যেন ঠিকঠাক কাজটা করে, সে চেষ্টা চালাচ্ছি। কারণ, আমরা নিঃস্বার্থভাবে যুদ্ধ-সংঘাত বন্ধ করতে চাই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT