September 25, 2021, 8:28 pm

প্রথম টি-টোয়েন্টিতে বড় পরাজয় বাংলাদেশের

প্রথম টি-টোয়েন্টিতে বড় পরাজয় বাংলাদেশের

নিউজিল্যান্ডের দেওয়া ২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৬৬ রানের বড় পরাজয়ে মাঠ ছাড়লো বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে তিন টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। রোববার (২৮ মার্চ) হ্যামিল্টনে ম্যাচটি শুরু হয় সকাল ৭টায়। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে পারে বাংলাদেশ।

পাওয়ার প্লে’র ৬ ওভারেই টপঅর্ডারের ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর আরও দুটি। ওপেনার মোহাম্মদ নাঈম ১৮ বলে ২৭ করলেও লিটন দাশ, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান কিউই বোলার বিশেষ করে স্পিনার ইশ সোধির সামনে চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

শেষদিকে সাইফউদ্দিনকে নিয়ে ৫৬ বলে ৬৩ রানের জুটি গড়ে ব্যবধান কিছুটা কমান আফিফ। লোকি ফার্গুসনের বলে আউট হওয়ার আগে ৩৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৪৫ রান করেন আফিফ। আর ৩৪ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন সাইফউদ্দিন।

কিউই বোলারদের মধ্যে ৪টি উইকেট পান সোধি। ফার্গুসন ২ উইকেট নেন। এছাড়া টিম সাউদি ও হামিশ বেনেট একটি করে উইকেট দখল করেন।

এর আগে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডে ডেভন কনওয়ের অপরাজিত ঝড়ো ৯২ ও উইল ইয়ংয়ের হাফসেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১০ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়।

বোলিংয়ে শুরুটা অবশ্য ভালো করেছিল টাইগাররা। প্রথম ওভারেই উইকেট তুলে নেন অভিষিক্ত স্পিনার নাসুম আহমেদ। ওভারের ষষ্ঠ বলে নিউজিল্যান্ড ওপেনার ফিন অ্যালেনকে বোল্ড করেন। পরে আরেক ওপেনার মার্টিন গাপটিলকেও আউট করেন এই বাঁহাতি। নিজের তৃতীয় ও দলীয় সপ্তম ওভারে ২৭ বলে ৩৫ রানে থাকা গাপটিলকে সৌম্য সরকারের ক্যাচ বানান তিনি। এই জুটি ৩৮ বলে ৫২ রান করে।

এরপরে আক্রমণ বাড়ায় কিউইরা। ইয়ংকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে ৬০ বলে ১০৫ রান করেন কনওয়ে। ৩০ বলে ২টি চার ও ৪টি ছক্কায় ৫৩ করে ইয়ং মেহেদি হাসানের বলে আউট হন। তবে কনওয়ে চতুর্থ উইকেটে গ্লেন ফিলিপসকে নিয়ে আরও ৫২ রান করেন। শেষ পর্যন্ত বাঁহাতি কনওয়ে ৫২ বলে ৯২ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ১১টি চার ও ৩টি ছক্কা ছিল। আর ১০ বলে ২৪ করেন ফিলিপস।

এর আগে কিউইদের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এখনও কোনো ম্যাচ জিততে পারেনি টাইগাররা।

কিন্তু প্রথম ম্যাচে ওয়ানতে অধিনায়ক তামিম ইকবালকে পাচ্ছে না বাংলাদেশ। ব্যক্তিগত কারণে আগেই টি-টোয়েন্টি সিরিজ না খেলার কথা জানিয়ে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে ইনজুরির কারণে নেই পেসার হাসান মাহমুদও। এছাড়া আরেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে পাচ্ছে না টাইগাররা। কাঁধের চোটের কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নেই অভিজ্ঞ ব্যাটসম্যান-উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো বাংলাদেশের নাসুম আহমেদ ও শরিফুল ইসলামের।

অন্যদিকে এই ম্যাচ দিয়ে নিউজিল্যান্ড জাতীয় দলে অভিষেক হয়েছে ফিন অ্যালেনের। টেস্ট ও ওয়ানডে অভিষেক হলেও এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে কিউইদের আরেক ব্যাটসম্যান উইল ইয়ংয়ের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT