May 8, 2021, 11:22 am

জরিপ বলছে আবার মমতা

জরিপ বলছে আবার মমতা

বিজেপির ‘বাংলা স্বপ্ন’ ভেঙে গেল? বুথফেরত বেশিরভাগ জরিপ সেই কথাই বলছে। ইঙ্গিত মিলছে, লড়াই হাড্ডাহাড্ডি বটে, তবে পশ্চিমবঙ্গে ক্ষমতায় থাকছেন মমতাই। তা হলে ‘ভাঙা’ পায়েই খেলা হলো, খেলা ‘খতম’ করতে পারলেন না নরেন্দ্র মোদি। দিদির তা হলে হ্যাটট্রিক হচ্ছে, হার্টঅ্যাটাক নয়, যেমনটি বিজেপি ভেবেছিল। ‘উনিশে হাফ’ করতে পারলেও তৃণমূলকে ‘একুশে সাফ’ করতে ব্যর্থ হলেন অমিত শাহ।

আসাম, কেরালা ও তামিলনাড়ু রাজ্য এবং কেন্দ্রীয় অঞ্চল পুদুচেরিতেও বিধানসভার ভোট হয়েছে। জরিপে দেখা যাচ্ছে- আসাম থাকছে বিজেপির ঝুলিতেই, কেরালা এবারও বামদুর্গ থাকতে পারে, তামিলনাড়ুতে এক দশক পর ক্ষমতায় ফিরতে যাচ্ছে স্টালিনের নেতৃত্বাধীন দল ডিএমকে। আর পুদুচেরিতে বিজেপি-জোট জিততেও পারে।

পশ্চিমবঙ্গে আট দফার ভোটগ্রহণ শেষ হতেই গত সন্ধ্যায় বিভিন্ন প্রতিষ্ঠান বুথফেরত জরিপ প্রকাশ করা শুরু করে। সরকার গঠনে দরকারের চেয়ে বেশি আসনে ক্ষমতাসীন তৃণমূলের জয় পাওয়ার ইঙ্গিত পাওয়া গেছে ছয়টি জরিপের গড় ফলে। তবে আভাস মিলছে, হাড্ডাহাড্ডি লড়াইয়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তৃণমূলকে ‘ধরি-ধরি’ করছে। চিত্র যা, এতে বোঝা যাচ্ছে- বামদলগুলো এবং কংগ্রেস এবারও তাৎপর্যহীন, দিশাহীন।

পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে মুখ্যমন্ত্রী হিসেবে ক্ষমতায় এসেছিলেন। ষোলো সালেও তিনি জয় পান। এবার জয় পেলে টানা তিনবার তার নেতৃত্বে জয় পাবে তৃণমূল। বাংলাদেশ সময় গতরাত ৯টা পর্যন্ত টাইমস অব ইন্ডিয়ার বুথফেরত জরিপে পশ্চিমবঙ্গের ভোটে সবচেয়ে শক্তিশালী অবস্থানে দেখা যাচ্ছে তৃণমূলকে। তারা ১৫৮ আসন পর্যন্ত জিততে পারে আভাস মিলেছে। এ রাজ্যে মোট আসন ২৯৪টি। জয়ের জন্য দরকার ১৪৮টি। বিজেপি পেতে পারে ১১৫ আসন।

বিজেপি শেষ দফার ভোটের আগ পর্যন্ত বলে আসছিল, তারা বিশাল ব্যবধানে জয় পেয়ে বাংলায় সরকার গঠন করবে। সেই আশায় গড়জরিপে গুড়েবালি মনে হলেও টাইমস অব ইন্ডিয়ার জরিপে শুরুতে বিজেপিই এগিয়ে ছিল ১৪৩ আসনে জয়ের সম্ভাবনা নিয়ে, বিপরীতে তৃণমূল ছিল ১৩৩ আসনের জয়সম্ভাবী।

এ প্রতিবেদন লেখার সময় এনডিটিভির জরিপে তৃণমূলের অবস্থান ছিল ১৫৬ আসন নিয়ে নিশ্চিন্তে সরকার গঠনে এগিয়ে থাকা দল; বিজেপির সম্ভাব্য আসন ১২১। তবে জন কি বাতের এক জরিপে দেখানো হচ্ছিল, বিজেপি ১৬২ থেকে ১৮৫ পর্যন্ত আসন পেতে পারে। বেশিরভাগ জরিপই শেষে ‘সঠিক নয়’ বলে প্রতীয়মান হয়। আসল এবং বিস্তারিত চিত্র পাওয়ার জন্য অন্তত রবিবার অব্দি অপেক্ষা করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT