May 18, 2022, 10:43 am

২০মার্চ শিক্ষাবিদদের সঙ্গে বসবে ইসি

২০মার্চ শিক্ষাবিদদের সঙ্গে বসবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংলাপ শুরু করতে যাচ্ছে নতুন নির্বাচন কমিশন (ইসি)। আগামী রবিবার (২০ মার্চ) বিকাল ৩টায় দেশের বরেণ্য শিক্ষাবিদদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে ইসির ধারাবাহিক এই সংলাপ শুরু হবে। পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের সঙ্গে ইসি সংলাপ করবে। সংলাপ করবে রাজনৈতিক দলের সঙ্গেও। সংলাপ শেষে নির্বাচন কমিশন সংসদ নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত করবে।

বুধবার (৯ মার্চ) নির্বাচন কমিশনার মো. আলমগীর গণমাধ্যমকে জানিয়েছেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনায় সবার পরামর্শের আলোকে রোডম্যাপ তৈরি করা হবে। সংলাপের মাধ্যমে সমস্যা চিহ্নিত করে করণীয় নির্ধারণ করা হবে। সুষ্ঠু নির্বাচন করার জন্য যা যা প্রয়োজন, তা করার চেষ্টা হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করা হবে সবার শেষে।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরদিন (২৭ ফেব্রুয়ারি) শপথ নিয়ে কমিশন প্রথম অফিস করে ২৮ ফেব্রুয়ারি।

বিদায়ী কে এম নুরুল হুদা কমিশন রাজনৈতিক দলসহ বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে সংলাপ করার আগে রোডম্যাপ তৈরি করেছিল। এক্ষেত্রে নতুন কমিশন সংলাপ করার পরে রোডম্যাপ তৈরি করবে।

এদিকে বিদায়ী কমিশন সমাজের বিশিষ্টজন ও পেশাজীবীদের নিয়ে দুই-তিনটি সংলাপ করলেও বর্তমান কমিশন এক্ষেত্রে বেশি সংখ্যক সংলাপ করবে বলে জানা গেছে। নতুন কমিশন পেশাজীবীদের সেক্টরভিত্তিক বিভক্ত করে নিবিড়ভাবে তথ্য সংগ্রহের জন্য তুলনামূলক বেশি সংখ্যক সংলাপ করতে যাচ্ছে বলে জানা গেছে।

রবিবার প্রথম দিন কমিশন যেসব শিক্ষাবিদের সঙ্গে সংলাপ করবে তারা হচ্ছেন— প্রফেসর ইমেরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক এম জাফর ইকবাল, অধ্যাপক দিলারা চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক ড. নুরুল আমিন বেপারি, অধ্যাপক ড. এম আনোয়ার হোসাইন, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, প্রফেসর এম আবুল কাসেম মজুমদার, অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ, অধ্যাপক আকতার হোসেন, অধ্যাপক লায়লুফার ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী ভিসি ড. ফারজানা ইসলাম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আতিকুল ইসলাম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. তানভীর হাসান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. এ এফ এম মফিজুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউ ল্যাব) এর শিক্ষক অধ্যাপক সলিমুল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মোহাব্বত খান, অধ্যাপক ড. মোবাশ্বের হোসেন, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক ড. তাসলিম আরিফ সিদ্দিকী, অধ্যাপক আল মাসুদ হাসানুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ শামছুল আলম ও অধ্যাপক মোহাম্মদ ইয়াহিয়া আক্তার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT