October 20, 2021, 10:09 pm

সাদা পাথরের দেশ

সাদা পাথরের দেশ

সাদা পাথরের দেশ। এর আগে কখনোই শুনিনি। অথচ বুজ হওয়ার পর থেকেই সিলেটে আসা-যাওয়া। সিলেট শহর থেকে মাত্র এক-দেঢ় ঘন্টার রাস্তা। বিমানবন্দর ঘেষে সারুটিকা, এরপর একটি রাস্তা গোয়াইন ঘাটের দিকে অন্যটি বাঁ পাশ দিয়ে সোজা চলে যায় ভোলাগণ্জ। ওপারেই্ ভারতের মেঘালয়। যেখানটায় চোখ পড়তেই জুড়ে যায় মন। অসংখ্য সাদা ঝরনায় যেন দূর আকাশে পদ্ম ফুটে আছে। এরই মাঝে মেঘের লুকোচরি, যেন হাতের নাগালেই মেঘের ভেলা।

আমার সমবয়সী ভাগিনা নান্টু, আর আমি। সকাল দশটায় তার গাড়ি নিয়ে ছুটে চলি সাদা পাথরের দেশে। যদিও আমি জানতাম না নিজের গন্তব্য। বিমান বন্দর ক্রস হতেই নান্টু বললো, মামা আমরা যাচ্ছি কিন্তু সাদা পাথরের দেশে। অপ্রস্তুত মন কেমন যেন নেচে উঠলো। কয়েক মাস ধরেই এই নামটির সাথে আমার পরিচিত,তাও ফেইস বুকের কল্যাণে। তাই নামটি শুনতেই অন্তহীন কৌতুহল জেগে বেসেছে তার রুপকার নিয়ে। ন্যাচারাল জিওগ্রাফীর কল্যাণে নানান দেশের পাহাড় ঘেষা পাথর সমৃদ্ধ পানির স্রোত দেখেছি। এবার সরেজমিনে অবলোকন! যেন তর সইছেনা। যেতে যেতে হেমন্তের গান পরিবেশটায় আরেকটু বাড়তি আবেদন এনে দেয়।

পাথরের দেশে যাচ্ছি বলে কথা। কিন্তু কোন সরন্জাম নেই। ভোলাগন্জের পথে যেতে একটি বাজার পড়ে। সেখান থেকে দুটো গামচা আর এক কেজি আপেল সঙ্গে নিলাম। এরপর মিনিট বিশেক পর রাস্তার দুই পাশের হাওড়ের মুক্ত বাতায়নে আমরা মামু-ভাগিনা পৌছে গেলাম ভোলাগন্জ দশ নম্বর। এখান দিয়ে প্রচুর পাথর আমদানী হয়। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই রাস্তাটির নির্মানকাজ করায় চলাচলে বেশ আরামদায়ক।

এখন নতুন করে স্থলবন্দর হচ্ছে। শুনেছি আইসিটি’র বড় একটি বড় প্রকল্প ও নাকি হতে যাচ্ছে। ভোলাগন্জ দশ নম্বরে গাড়ী পার্কিংয়ের ব্যবস্থা আছে,(৫০/-) পন্চাশ টাকা। সেখান থেকে ইন্জিন চালিত টলারে করে আটশত টাকা ভাড়ায় দশ মিনিটে পৌছে যাই ভোলদা নদীর সেই কাক্ষিত লগ্নে। যা দেখার জন্য মন সারাক্ষন আনচান করছিলো। সত্যি অপরুপ। এতো একটি সুন্দর জায়গাও বাংলাদশে রয়েছে। গত এক বছর ধরেই প্রর্যটকদের আসা-যাওয়া চলছে। মেঘালয়ের শ্রীলং থেকে পাথর আর ঝরনা বয়ে আসা বিশুদ্ধ পানির পরশে নিজের ভিতর জমে থাকা সকল ঝন্জাট যেন নিমিষেই স্রোতের সঙ্গে উবে যায়। প্রশান্তি … আহা কী প্রশান্তি। যেন বার বার ফিরে যাই সাদা পাথরের দেশে।

 

বদরুল আলম খোকনের ফেসবুক থেকে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT