January 22, 2021, 2:19 am

এন্ড্রদা ওপারে ভাল থাকবেন

এন্ড্রদা ওপারে ভাল থাকবেন

মনিরুল ইসলাম : প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর দা চলে গেলেন। আমি তখন আমাদের নতুন সময় অফিসে সংসদ নিয়ে একটি রিপোর্ট লিখছি। বাংলানিউজের মহসিন ভাই কল দিলেন। বললেন, মনির ভাই শোনলাম এন্ড্রু কিশোর নাকি মারা গেছেন। শুনে বুকটা ধক করে উঠলো। খোঁজ নিয়ে জানলাম আসলেই তিনি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

কারণ গত পরশু চাউর হয় এন্ড্রু কিশোর নেই। পরে জানা গেলো তিনি বেঁচে আছেন। এফবিতে মৃত্যু সংবাদ পেলে বিশ্বাস করতে ভয় হয়। এটিএম শামসুজ্জামান, সাহারা খাতুন, ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়াকে এফবিতে তো মেরে ফেলাই হয়েছে। অথচ তারা বহাল তবিয়তে বেঁচে আছেন। তাই এন্ড্রু দার মারা সংবাদটি সঠিক ভাবে জানতেই মহসিন ভাই আমাকে কল দিলেন। আমি তাকে জানালাম, খবরটি সত্য।
গতকাল এন্ড্রু দার সহধর্মিণী ইতি বৌদির একটি স্ট্যাটাস সকলে নাড়া দিয়েছে। তিনি তার স্বামীর জন্য দোয়া ও ক্ষমা সুন্দর দৃষ্টিতে ক্ষমা চেয়েছেন। এক পর্যায়ে বলেন এটাই হয়তো আমার শেষ পোষ্ট এন্ড্রু কিশোরকে নিয়ে। তখন আচঁ করতে পারছিলাম এন্ড্রু দার অবস্থা খুবই গুরুতর। আর হয়তো ফিরে দাঁড়াবেন না। তারপরও আশা তো ছাড়া যায় না। ঠিক সন্ধ্যায় উনি চলে গেলেন বাংলাদেশের ১৭ কোটি মানুষকে ছেড়ে।

আমি তাঁর মৃত্যু সংবাদটি নিশ্চিত হবার পর আর মনকে ধরে রাখতে পারছিলাম না। তাড়াতাড়ি চীফ রিপোর্টারকে বলে বাসায় চলে আসি। মনটা বিষন্ন। কারণ দাদার সাথে স্মৃতি অনেক। প্রয়াত আওলাদ হোসেন ভাই, প্রয়াত জুটন চৌধুরী ও আমার সাথে তাঁর অনেক সখ্যতা ছিলো। আমরা ৩ জন, দেশ বরেণ্য সংগীত পরিচালক আলাউদ্দিন আলী, এন্ড্রু দা ও আরেক জনপ্রিয় গায়ক মনির খান কতো যে আড্ডা দিয়েছি তা বলে শেষ হবে না।
শ্রুতি স্টুডিওতে গান রেকডিং শেষে অনেকদিন ডিপজল ভাই, এন্ড্রু দা, মনির খান, আলাউদ্দিন আলী, জুটন ও আমি গভীররাত পর্যন্ত তাদের সাথে কাটিয়েছি। শ্রুতি স্টুডিওতে গান রেকর্ডিং থাকা মানেই জমপেশ আড্ডা। এ এক মধুর স্মৃতি। ভুলার নয়। স্মৃতি কাতর হয়ে পড়ছি। কারণ এক এক করে সব আপন মানুষগুলো চলে যাচ্ছেন ওপারে। আওলাদ ভাই গেলেন। জুটন গেলো। এন্ড্রু দাও চলে গেলেন। আলাউদ্দিন আলী ভাইয়ের শরীরও ভালো না। এরা সবাই যার যার স্থানে আমাদের গর্ব।
চলে যেতে হবে একদিন এটা চিরন্তন সত্য। তবে এত অকালে। যাদের আরও দেবার সুযোগ ছিলো। যাদের শূন্যস্থান কখনো পূরণ হবার নয়। এ জাতি আজ হারাচ্ছেন তাদের কৃতি সন্তানদের।

তারা আমাদের শূন্য করে বিদায় নিচ্ছেন। এটাই বড় কষ্ট। বড় বেদনার। সইতে পারা যায় না। তারপরও সইতে হচ্ছে।
আজ আপনারা যারা আমাদের ছেড়ে ওপারে চলে গেলেন তারা সবাই যেন শান্তিতে থাকেন এই প্রার্থনা জানাই সৃষ্টিকর্তার দরবারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © deshnews24
Hosted By LOCAL IT